1. admin@dainiktrinamoolsangbad.com : admin :
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৬:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাথরঘাটায় পূজা মন্ডপে  আর্থিক সহায়তা করেন “সুভাষ চন্দ্র হাওলাদার” ভাণ্ডারিয়ায় পূজা পরিদর্শন করেন পিরোজপুরের”জেলা প্রশাসক” সুইস ব্যাংকের টাকা ফেরত পেলে দ্বিতীয় পদ্মা সেতু করব ৫০০ কোটি টাকা পুলিশকে দেব “মুসা” ভাণ্ডারিয়ায় সমবায়ীদের নিয়ে ভ্রাম্যমাণ প্রশিক্ষণ একাত্তরের চিহ্নিত রাজাকার  আমির হোসেন পালিয়ে কবরে ফেসবুক ৬ ঘণ্টা বন্ধ থাকায় ৫২ হাজার কোটি টাকার ক্ষতি সাগর মোহনায় মা ইলিশ ধরার অপরাধে ১৪জেলেকে কারাদণ্ড দেশের জেলেরা “২২দিনের বন্দী” উম্মুক্ত ভারতীয় জেলেরা! শেষ শ্রদ্ধায় “জাতীয় পার্টির মহাসচিব “বাবলু” নাসির-তামিমার “বিয়ে অবৈধ” আদালতে হাজিরের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি:-
  • আপডেট সময় : রবিবার, ১৪ মার্চ, ২০২১
  • ১৮৪ বার পঠিত

ভাণ্ডারিয়ায় ভোক্তা অধিকার দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত।
==============================
পিরোজপুরের ভাণ্ডারিয়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে সোমবার (১৫ মার্চ) সকাল ১১ টায় বিশ্ব ভোক্তা অধিকার ২০২১ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জনগণকে অধিকতর সচেতন করার উদ্দেশ্যে এই দিবসটি পালন করা হয়ে থাকে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘মুজিববর্ষের শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি।’ উপজেলা পরিষদ অডিটোরিয়মে ভাণ্ডারিয়ার উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজমুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন সহকারি কমিশনার  (ভূমি) তৌহিদুল ইসলাম,  উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: ননী গোপাল রায়, কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ-আল-মামুন, প্রানী সম্পদ কর্মকর্তা ডা: সঞ্জিব কুমার বিশ্বাস, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আওলাদ হোসেন, খাদ্য পরিদর্শক সুমন চন্দ্র মন্ডল, যুব উন্নয়ন সহকারী কর্মকর্তা মোঃ আবুল হোসেন, এবং উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী বৃন্দ সহ অনুষ্ঠানে সাংবাদিক, শিক্ষক, ব্যবসায়ী, সুধীবৃন্দ, নারী সমাজ কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও ভোক্তা-অধিকার বিরোধী কাজ প্রতিরোধের উদ্দেশ্যে ২০০৯ সালে সরকার ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন প্রণয়ন করে। এ আইন বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠা করা হয় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। প্রতিষ্ঠার পর থেকে ভোক্তা স্বার্থ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এ অধিদপ্তর। ১৯৬২ সালের এই দিনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি কংগ্রেসে ভোক্তার স্বার্থ রক্ষার বিষয়ে বক্তৃতা দেন। ভোক্তার চারটি অধিকার সম্বন্ধে তিনি আলোকপাত করেন। এগুলো হলো নিরাপত্তার অধিকার, তথ্যপ্রাপ্তির অধিকার, পছন্দের অধিকার এবং অভিযোগ প্রদানের অধিকার। ১৯৮৫ সালে জাতিসংঘ কেনেডি বর্ণিত চারটি মৌলিক অধিকারকে আরও বিস্তৃত করে অতিরিক্ত আরও আটটি মৌলিক অধিকার সংযুক্ত করে। কেনেডির ভাষণের দিনকে স্মরণীয় করে রাখতে দিনটিকে বিশ্ব ভোক্তা অধিকার দিবস হিসাবে বৈশ্বিকভাবে পালন করা হয়।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২০ দৈনিক তৃণমূল সংবাদ
Theme Customized BY Theme Park BD