1. admin@dainiktrinamoolsangbad.com : admin :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১২:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ভাণ্ডারিয়ায় পুলিশ দেখে নদীতে ঝাঁপ দেওয়া চোরের” অর্ধগলিত লাশ উদ্ধার। জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে খাবার বিতরণ “পিরোজপুর ছাত্রদলের।  পিরোজপুরে সরকারি কর্মকর্তা ও সন্তানদের সমন্বয়ে ২৯ তম বার্ষিক ক্রিড়া অনুষ্ঠিত! ভান্ডারিয়া উপকূলীয় বাঁধ প্রকল্পের ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চেক হস্তান্তর! নলছিটিতে সন্ত্রাস,জঙ্গীবাদ ও মাদক বিরোধী সমাবেশ অনুষ্ঠিত। নলছিটিতে ভ্রাম্যমান আদালতে দুই জেলেকে অর্থদন্ড। নলছিটিতে গাঁজাসহ যুবক আটক। জমকালো আয়োজনে সাংবাদিক মাসুদ রানা’র “জম্মদিন পালন!! খন্দকার মাহবুবের সম্মানে” সোমবার সুপ্রিম কোর্ট অর্ধদিবস বন্ধ! পিরোজপুরে “খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের ইতিকথা!

পিরোজপুরে জমে উঠেছে ‘চাই’ এর হাট

তৌহিদুল ইসলাম রুবেল
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ৩০৭ বার পঠিত

তৌহিদুল ইসলাম রুবেল, পিরোজপুর । বর্ষায় নতুন পানি আসার সঙ্গে সঙ্গে খাল-বিল, নদ-নদীতে দেখা মেলে বিভিন্ন প্রজাতির দেশি মাছের আনাগোনা। আর এসব মাছ ধরতে প্রয়োজন হয় চাই বা দুয়ারীর। পিরোজপুর সদর উপজেলার বাজারে জমে উঠেছে এসব মাছ ধরার যন্ত্রের হাট। প্রতিদিন এ হাটে হাজার হাজার মাছ ধরার চাই খুচরা ও পাইকারি দরে বিক্রি হচ্ছে।

জানা গেছে, পিরোজপুর সদর উপজেলার বিভিন্ন এলাকার বহু পরিবার চাই ও দুয়ারী তৈরির সঙ্গে জড়িত। বছরের বর্ষা মৌসুমের ৬ মাস তারা এ মাছ ধরার যন্ত্র তৈরির কাজ করে থাকেন।

তল্লা ও কালী জিরা বাঁশ দিয়ে এ যন্ত্র তৈরি করা হয়। একটি বাঁশ দিয়ে ৬০ থেকে ৭০টি চাই তৈরি হয়। তবে একজন শ্রমিক একদিনে ৫ থেকে ৬টির বেশি চাই তৈরি করতে পারেন না। প্রতি শনি ও বুধবার হাটে এ মাছ ধরার যন্ত্র বিক্রি হয়। বাজারে একশ চাই সাড়ে ৩ থেকে সাড়ে ৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে। এছাড়া এক পিস চাই ৪০ থেকে ৬০ টাকা পর্যন্ত বিক্রি হয়। এসব যন্ত্র তৈরির জন্য প্রতিটি বাঁশ কেনেন ৬০ থেকে ১০০ টাকার মধ্যে। এ যন্ত্রে ছোট মাছসহ চিংড়ি মাছ বেশি আটকা পড়ে।

চাই তৈরির কারিগররা জানান, তারা তাদের পরিবারের সবাই মিলে বর্ষা মৌসুমের ৬ মাস চাই তৈরির কাজ করেন। বাঁশ কেনা থেকে শুরু করে সম্পূর্ণ চাই করতে যে কষ্ট আর খরচ হয় সে তুলনায় লাভ বেশি হয় না।

তবে এ শিল্প এখন বিলুপ্তির পথে। দিন দিন খাল-বিল ও নদীর সংখ্যা কমে যাওয়ায় মাছ শিকারির সংখ্যাও কমেছে, যার কারণে চাইয়ের চাহিদাও কমছে। বর্তমান সব কিছুর দাম বেশি সে তুলনায় তারা চাইয়ের ভালো দাম পাচ্ছেন না। সরকার এ শিল্প বাঁচাতে স্বল্প সুদে ঋণ দিলে তাদের কার্যক্রম আরো গতিশীল করতে পারতেন।

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২০ দৈনিক তৃণমূল সংবাদ
Theme Customized BY Theme Park BD