1. admin@dainiktrinamoolsangbad.com : admin :
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

কুমিল্লায় সমবায়ীদের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত।

এইচ এম জুয়েল
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
  • ১০১ বার পঠিত

কুমিল্লায় সমবায়ীদের প্রশিক্ষণের

 সমাপনী অনুষ্ঠিত।।

এইচ এম জুয়েল: বাংলাদেশ সমবায় একাডেমীতে ৫দিন ব্যাপী সমবায়ীদের নিয়ে সমিতির ব্যবস্থাপনা ও হিসাব নিরীক্ষা উপর শীর্ষক আলোচনা অনুষ্ঠানের সমাপনী।

আজ ১০(মার্চ) বৃহস্পতিবার একাডেমির অডিটোরিয়ামে সকাল ১০ ঘটিকায় অধ্যক্ষ অঞ্জন কুমার সরকার এর সভাপতিত্বে সমবায়ীদের প্রশিক্ষণের সনদ বিতরণ করা হয়।
দেশের ১৪ টি জেলা থেকে ৫০ জন সমবায় সমিতির সদস্যবৃন্দেদেরর নিয়ে (৬-১০ মার্চ) পর্যন্ত ৫দিন ব্যাপী সমিতির কার্যনির্বাহী ও সাধারণ সদস্যদের নিয়ে সমিতির ব্যবস্থাপনা ও হিসাব নিরীক্ষার উপার প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এতে প্রশিক্ষক হিসেবে একাডেমির অধ্যক্ষ অঞ্জন কুমার সরকার, উপাধ্যক্ষ জিয়াউল হক, অধ্যাপক জ্ঞানেন্দ্র বিকাশ চশমা, গবেষণা সহকারী মোঃ ওমর ফারুক, প্রভাষক মোঃ মির হোসেন, প্রভাষক জাহাঙ্গীর আলম প্রমুখ। এরা পর্যাক্রমে প্রশিক্ষার্থী সমবায়ীদের সমিতির মানোন্নয়নের নানা বিষয় প্রশিক্ষণ দিয়ে আসছে। প্রশিক্ষণ শেষে একাডেমির পক্ষ থেকে সকল শিক্ষার্থী সমবায়ীদের মাঝে সনদ বিতরণ করা হয় এবং মূল্যায়ন পরীক্ষায় উত্তীর্ণ কারী দের পুরষ্কার বিতরণ করা হয়।
এদিকে একাধিক কোর্সের মাধ্যমে নারী ও পুরুষদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে একাধিক প্রশিক্ষণ কোর্স চলমান রয়েছে। যেমন সেলাই প্রশিক্ষণ, ব্লক বাটিক, কৃষ্টাল, কম্পিউটার, ইলেকট্রনিক্স সহ বিভিন্ন প্রশিক্ষণ হয়ে থাকে।

উল্লেখ্য ডক্টর আখতার হামীদ খান এর হাত ধরে ১৯৬২ খ্রি: কুমিল্লা শহরের উপকেন্দ্রে কোটবাড়ি এলাকায় কুমিল্লা (বার্ড) নামে দারিদ্র বিমোচন ও আর্থসামাজিক উন্নয়নের লক্ষে ১৬০ একর জমির উপর পল্লী উন্নয়ন ও সমবায় একাডেমী প্রতিষ্ঠিত হয়। উক্ত প্রতিষ্ঠানে বাংলাদেশ সিভিল সার্ভিস, জনপ্রতিনিধি ও সমবায় সমিতি সদস্যসহ বিভিন্ন পেশার লোকদের মান উন্নয়ন ও বুনিয়াদি প্রশিক্ষণ দিয়ে থাকে।

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২০ দৈনিক তৃণমূল সংবাদ
Theme Customized BY Theme Park BD